আল্লাহর দিদার লাভের তাৎপর্য কী?

গত পর্বে  আমি অধিবিদ্যাগত বাস্তবতা (metaphysical reality) এবং বস্তুগত বাস্তবতার (physical reality) ভিন্নতা নিয়ে কথা বলেছি। দ্বিরুক্তি করে বললে, যা কিছুর বস্তগত বাস্তবতা আছে তার অধিবিদ্যক বাস্তবতাও আছে। যেমন, যা … বাকিটুকু পড়ুন “আল্লাহর দিদার লাভের তাৎপর্য কী?”

আল্লাহর আকার আছে— এমন বাড়াবাড়িসুলভ দাবির হেতু কী?

আমাদের দিক থেকে মানে from worldly perspective, from human context, বস্তুগত এনটিটি মাত্রেরই যেমন কোনো না কোনো আকার থাকে। খোদা যেহেতু বস্তু নন, তাই সেভাবে খোদার কোনো আকার নাই। সে … বাকিটুকু পড়ুন “আল্লাহর আকার আছে— এমন বাড়াবাড়িসুলভ দাবির হেতু কী?”

তাওহীদ সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা

তাওহীদ সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা

আত্মসত্তা সম্পর্কে আমাদের জ্ঞান অপূর্ণ, কিন্তু নিশ্চিত। অর্থাৎ আমরা এটি নিশ্চিত যে আমরা অস্তিত্বশীল। অন্ততপক্ষে নিজের উপস্থিতি সম্পর্কে আমরা কীভাবে যেন সবসময়ই নিঃসংশয় থাকি। এটি হচ্ছে আত্মসত্তার উপস্থিতি সম্পর্কে আমাদের … বাকিটুকু পড়ুন “তাওহীদ সম্পর্কে সংক্ষিপ্ত ধারণা”

পরমসত্তা, ঈশ্বর, জ্ঞান ও বিশ্বাস

[পূর্বসতর্কতা: এ লেখাটি আস্তিক ও অ-আস্তিকদের মধ্যকার কট্টরবাদীদের (intolerant) জন্য নয়।] আস্তিকতা আর নাস্তিকতা– উভয়ই মূলত বিশ্বাস। কারণ, স্রষ্টা আছেন এমন ‘প্রমাণ’ নাই। আবার ‘নাই’-এরও কোনো প্রমাণ নাই। স্রষ্টা বা … বাকিটুকু পড়ুন “পরমসত্তা, ঈশ্বর, জ্ঞান ও বিশ্বাস”